অস্থায়ী বিশেষ পদে পদোন্নতি পাচ্ছেন পুলিশের ২৯০ কর্মকর্তা

অস্থায়ী বিশেষ পদে পদোন্নতি পাচ্ছেন পুলিশের ২৯০ কর্মকর্তা

 

বিশেষ প্রতিনিধিঃ

অস্থায়ী বিশেষ পদ বা সুপারনিউম্যারারি পদ সৃষ্টি করে পুলিশের ২৯০ কর্মকর্তাকে পুলিশ সুপার (এসপি) ও অতিরিক্ত উপপুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) পদে পদোন্নতি দেওয়ার বড় পদক্ষেপ ইতোমধ্যে বাস্তবায়িত হওয়ার শেষ প্রান্তে। ক’মাস বাদেই জাতীয় নির্বাচন। আর তার আগেই এই বড় সংখ্যার পদোন্নতিগুলো এখন শুধু অর্থবিভাগের অনুমোদনের অপেক্ষায়।

পুলিশের একাধিক এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র এই তথ্য নিশ্চিত করে বলেছে, এই ২৯০ পদোন্নতি হচ্ছেই। তবে সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে অতিরিক্ত আইজিপি গ্রেড-১ ও গ্রেড-২ এবং উপমহাপরিদর্শক (ডিআইজি) পদে পদোন্নতির বিষয়টি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রটি আরও জানায়, পুলিশ সদরদপ্তর অতিরিক্ত মহাপরিদর্শক (গ্রেড ১) পদে ১৫, অতিরিক্ত আইজি (গ্রেড ২) পদে ৩৪, ডিআইজি পদে ১৪০, অতিরিক্ত ডিআইজি পদে ১৫০ এবং এসপি পদে ১৯০ জনের পদোন্নতির অনুরোধ পাঠায়। এর প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অতিরিক্ত ডিআইজি ও এসপি পদে ২৯০ পুলিশ কর্মকর্তাকে পদোন্নতির এ সিদ্ধান্ত নেয়।

অন্যদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রটি আরও বলেছে, নির্বাচনের আগে মাঠ পর্যায়েরও বেশকিছু কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হতে পারে।

প্রসঙ্গ, ৩ সেপ্টেম্বর পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে সিনিয়র সচিব পদমর্যাদা দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর এক মাস আগে২ আগস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান তিনজন কর্মকর্তা।

পুলিশ ও প্রশাসনে এই পদোন্নতি এবং বদলি নিয়ে বিরোধী দল বিএনপিসহ নানা মহলের নানা অভিযোগ রয়েছে, এ সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়’র এই কর্মকর্তা বলেন, অনেক পুলিশ কর্মকর্তা উপযুক্ত হওয়ার পরেও দীর্ঘদিন ধরে পদোন্নতি পাচ্ছিলেন না। তাদের জন্যই স্বরাষ্ট্রমন্ত্রণালয় বিশেষ এই পদোন্নতির ব্যবস্থা করেছে। এর সঙ্গে নির্বাচনের কোনো যোগসূত্র নেই।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *