ছাত্রসমাবেশ আর বিএনপি’র প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে সতর্ক আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

ছাত্রসমাবেশ আর বিএনপি’র প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে সতর্ক আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

সিনিয়র রিপোর্টারঃ

একদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী, অন্যদিকে সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রসমাবেশ। সব মিলিয়ে ছুটির দিনটি একেবারেই রাজনীতিময়। তাই যেকোন ধরণের অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে নয়া পল্টন ও সোহরাওয়ার্দী উদ্যানসহ আশপাশের এলাকাগুলোতে সতর্ক অবস্থানে রয়েছে।

সর্বকালের সর্ববৃহৎ ছাত্রসমাবেশ ঘিরে সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকায় ব্যপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ঢাকা মহানগর পুলিশ। অসহ্য গরম, রোদ, খানিক বাদেই এক পশলা ঝুম বৃষ্টি। সব উপেক্ষা করেই মাঠে আছেন পুলিশ সদস্যরা। একই সঙ্গে মাঠে মোতায়েন আছেন গোয়েন্দা পুলিশের সদস্যরা। এছাড়া, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের সদস্যরাও আছেন নিরাপত্তা নিশ্চিতে। পাশাপাশি যানবাহন চলাচলে ডিএমপির ট্রাফিক বিভাগের পক্ষ থেকেও নেওয়া হয়েছে নানা পদক্ষেপ।

দায়িত্বরত পুলিশ সদস্যর জানিয়েছেন, সমাবেশস্থল ও এর আশপাশের এলাকা ছাড়াও পুরো রাজধানীতে
নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। ছাত্রসমাবেশ শেষ না হওয়া পর্যন্ত তা বলবৎ থাকবে।

সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে, বিশেষ করে শাহবাগ, রমনা, হলগেট, ঢাকা গেইটসহ আশপাশের এলাকাগুলোতে বিপুল সংখ্যার র‌্যাব ও পুলিশের সদস্য।

অন্যদিকে, সমাবেশস্থলে আসা নেতাকর্মীদের প্রত্যেককে তল্লাশি করে সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। যে কোনো ধরনের বিশৃঙ্খলার চেষ্টা করা হলে তা কঠোরভাবে দমন করবে পুলিশ।

নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে, ছাত্রসমাবেশ ঘিরে কোনো মহল যেন সাইবার স্পেসে গুজব ছড়াতে না পারে বা রাষ্ট্রীয় ভাবমূর্তি খুণ্ন হয় এমন কিছু করতে না পারে, সেজন্য সংশ্লিষ্ট ক্ষেত্রে নজরদারি বাড়িয়েছেন সাইবার ইউনিটের সদস্যরা।

কঠোর নজরদারি নিশ্চিত করতে অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুম বসানো হয়েছে জায়গায় জায়গায়। সেসব স্থান থেকে পুরো উদ্যান ও আশপাশের এলাকা সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হচ্ছে। সমাবেশ ঘিরে ডিএমপির গোয়েন্দা পুলিশের সোয়াট ও ডগ-স্কোয়াড টিমও প্রস্তুত রয়েছে।

সার্বিক নিরাপত্তার এই বিষয়ে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) কে এন রায় নিয়তি বলেন, সোহারাওয়ার্দী উদ্যানে ব্যাপক নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। ইউনিফর্মের পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ মোতায়েন রয়েছে। সমাবেশস্থলের বাইরেও নজরদারি বাড়ানো হয়েছে। সুশৃঙ্খলভাবে ছাত্রসমাবেশ সম্পন্ন করতে যথেষ্ট সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *