চুরি হওয়া মোবাইলের আইএমইআই পরিবর্তন করে পার পাচ্ছে অপরাধীরা

চুরি হওয়া মোবাইলের আইএমইআই পরিবর্তন করে পার পাচ্ছে অপরাধীরা

বিশেষ প্রতিনিধিঃ

প্রায় প্রতিদিনই রাজধানীর রাস্তায় এবং বিভিন্ন এলাকায় মোবাইল চুরি ও ছিনতাইয়ের ঘটনা ঘটে। অনেক ক্ষেত্রে থানায় সাধারণ ডায়েরি (জিডি) কিংবা অভিযোগ দায়ের না হলেও, কিছু কিছু ক্ষেত্রে হয়। কিন্তু তারপরও চুরি বা ছিনতাই হওয়া মোবাইল সব সময় কেন উদ্ধার করতে পারে না পুলিশ। এমন প্রশ্ন আসতেই পারে। তারই উত্তর দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

সম্প্রতি মোবাইল চুরি ও ছিনতাইয়ের সঙ্গে জড়িত একটি চক্রের সাতজনকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ মতিঝিল জোন।

তারই সূত্র ধরে তিনি জানান, চুরি করা মোবাইল ফোন যেন পুলিশ উদ্ধার করতে না পারে সেজন্য এই চক্রটি মোবাইলের আইএমইআই পরিবর্তন করে ফেলতো। তাও আবার কয়েক মিনিটের মধ্যেই। পরে সেসব মোবাইল চোর বাজার কিংবা বিভিন্ন মাধ্যমে বিক্রি হচ্ছে প্রকাশ্যেই। এজন্যই থানায় জিডি হওয়ার পরও চুরি বা ছিনতাই হওয়া মোবাইল উদ্ধার করতে পারছে না পুলিশ।

হারুন জানান, আইএমইআই পরিবর্তন করতে চক্রটি তৈরি করেছে একটি ল্যাব। অবৈধভাবে আমদানি করেছে কিছু ডিভাইস। এসব যন্ত্রপাতি ব্যবহার করে মাত্র মিনিট পাঁচেকের মধ্যেই তারা একটি মোবাইল হ্যান্ডসেটের আইএমইআইটি বদলে ফেলছে। পরে বিক্রি করছে বাজারে। এই ধরণের মোবাইল ব্যবহার করে ফায়দা নিতে পারে অপরাধীরা। তাই চুরি কিংবা ছিনতাই হওয়া মোবাইল ফোন জেনে শুনে ক্রয় বিক্রয় থেকে বিরত থাকতে হবে।

ডিবি প্রধান জানান, বিভিন্ন রাস্তার মোড়ে ছিনতাইকারীরা ওঁৎ পেতে থাকে। সুযোগ বুঝে তারা টান দিয়ে মোবাইলাটা নিয়ে পালিয়ে যায়। এতদিন তাদের যে প্রসেসটা দেখতাম, সেটা হচ্ছে ছিনতাই করা মোবাইলটা তারা অনেক দিন বাসায় ফেলে রাখতেন অথবা বিভিন্ন দেশে পাচার করে দিতেন। বিভিন্ন সময়ে গ্রেফতারের পর তারা সেটা স্বীকার করেছেন। এরপর এবার আমরা এই চক্রের সন্ধান পেলাম, যারা আইএমইআই নম্বর পরিবর্তন করতে পারে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *