ইসরায়েলি হামলায় দুই শতাধিক ফিলিস্তিনি নিহত

ইসরায়েলি হামলায় দুই শতাধিক ফিলিস্তিনি নিহত
চলতি বছরে ফিলিস্তিন-ইসরায়েলের সংঘাত চরমে পর্যায়ে পৌঁছেছে। গত বছর থেকে এ পর্যন্ত ইসরায়েলি আক্রমণে দুই শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে ৩০ জনের মতো সেনা হারিয়েছে জেরুজালেম। 
মঙ্গলবার (২২ আগস্ট) জাতিসংঘের বরাত এ খবর প্রকাশ করেছে আরব নিউজ।
ওই প্রতিবেদনে বলা হয়, এর মধ্যেই চলতি বছরের নিহতের সংখ্যা আগের বছরকে অতিক্রম করে গেছে। এমনকি সাম্প্রতিক বার্ষিক পরিসংখ্যানকে ছাড়িয়ে গেছে।
জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত টর ওয়েনেসল্যান্ড জানান, নিহতের এ পরিসংখ্যান গত ১৮ বছরের মধ্যে সর্বোচ্চ। চলমান সংকটময় পরিস্থিতিতে সহিংসতার ঘটনা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।
ওয়েনসল্যান্ড আরো জানান, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের কোনো রাজনৈতিক সুরাহা না হওয়ায় পরিস্থিতি দিন দিন আরো বিপজ্জনক ও অস্থিতিশীল শূন্যতা তৈরি করছে। যা সব দিক থেকে চরমপন্থায় রূপ নিচ্ছে।
ইসরায়েলের দখলদারির দিকে ইঙ্গিত দিয়ে জাতিসংঘের এই বিশেষ দূত বলেন, ‘এভাবে বসতি স্থাপন আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ পরিপন্থী এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠার পথে একটি বড় বাধা।’
আরো উল্লেখ করেন, ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনিদের বাড়িঘর ভেঙে ফেলছে। এমনকি পশ্চিম তীরের মতো প্রশাসনিকভাবে নিয়ন্ত্রিত এলাকায় অভিযান চালানো হচ্ছে। ইসরায়েলি বসতি স্থাপনকারীরা নিয়মিত আক্রমণ করে যাচ্ছে। ফিলিস্তিনিদের সশস্ত্র কার্যকলাপেরও উল্লেখ করেন।
বিশ্লেষকদের অনেকেই বলছেন, এমন সংঘাতের ফলে ফিলিস্তিনের আর্থিক পরিস্থিতি দিন দিন নাজুক হয়ে পড়ছে। ক্রমশ বাড়ছে শরণার্থী।
administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *