মাঝ সাগরে ইঞ্জিন বিকল, ৯৯৯ এ কলে ১৪ জেলে উদ্ধার

মাঝ সাগরে ইঞ্জিন বিকল, ৯৯৯ এ কলে ১৪ জেলে উদ্ধার

স্টাফ রিপোর্টারঃ

গভীর সাগরে মাছ ধরতে যাওয়া একটি ট্রলারের ইঞ্জিন বিকল হয়েও যাওয়ায় ১৪ দিন ধরে সাগরে ভাসছিলো। নেটওয়ার্ক না থাকায় বিষয়টি কাউকে জানাতে পারে নি তারা। ভাসতে ভাসতে যখন অল্প নেটওয়ার্ক পেলেন। তখনই উদ্ধারের অনুরোধ জানিয়ে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল করে উদ্ধারে অনুরোধ জানান এক জেলে।
গতকাল মঙ্গলবার (২৯ আগস্ট) তাদের উদ্ধার করে কোস্ট গার্ডের সদস্যরা

বুধবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর পরিদর্শক (মিডিয়া) আনোয়ার সাত্তার ।

জেলেদের ভাস্য তুলে ধরে তিনি জানান,
‘আমাদের ট্রলার নষ্ট, আমরা চারদিন ধরে সাগরে ভাসতেছি। মোবাইল নেটওয়ার্ক না থাকায় কারো সাথে যোগাযোগ করতে পারি নাই। এখন একটু একটু নেট পাইতেছি, তাই আপনাদের জানাইলাম। আমাদের দয়া করে উদ্ধারের ব্যবস্থা নেন।’

৯৯৯ কে জেলে আরও জানান, গত ১৯ আগষ্ট তারা ১৪ জন জেলে চট্টগ্রামের আনোয়ারার গহিরা উপকূল থেকে সাগরে মাছ ধরতে গিয়েছিলেন। সাগরে কয়েকদিন মাছ ধরার পর গত ২৫ আগষ্ট তাদের ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে যায়। এরপর চারদিন ধরে তারা সাগরে ভাসছিলেন, বিকল ট্রলার নিয়ে ভাসতে ভাসতে বর্তমানে তার কক্সবাজারের কুতুবদিয়া উপকূলের কাছাকাছি রয়েছেন। এমন তথ্য জানিয়ে নুরুল করিম নামে একজন জেলে ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে ফোন করেন ২৯ আগষ্ট মঙ্গলবার দুপুরে।

কলটি রিসিভ করেছিলেন ৯৯৯ কলটেকার রাজু আহমেদ।

রাজু তাৎক্ষণিকভাবে কোষ্টগার্ড নিয়ন্ত্রণ কক্ষ এবং কুতুবদিয়া কোষ্টগার্ডে ঘটনাটি জানিয়ে দ্রুত উদ্ধারের ব্যবস্থান নিতে অনুরোধ করে। পরবর্তীতে ৯৯৯ ডেসপাচার এস আই মোঃ হোসেন আলী উদ্ধার সংশ্লিষ্ট সবার সাথে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন।

সংবাদ পেয়ে কুতুবদিয়া কোষ্টগার্ডের একটি উদ্ধারকারী দল বঙ্গোপসাগরের কুতুবদিয়া উপকূল এলাকা থেকে বিকল ফিশিং ট্রলার থেকে ১৪ জেলেকে উদ্ধার করে নিরাপদে উপকূলে পৌঁছে দেয়।

কোষ্টগার্ড নিয়ন্ত্রণ কক্ষ এবং কুতুবদিয়া কোষ্টগার্ডের কমাণ্ডার ৯৯৯ কে এ বিষয়ে নিশ্চিত করেন।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *